রামপুর “ইউপি সেবা” ডিজিটালাইজেশন উদ্বোধন

মাসুদ হোসেন ঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা. দীপু মনি বলেছেন, আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে দেশকে এগিয়ে নিতে হবে। এ লক্ষে চাঁদপুরের জনসাধারন ঘরে বসে ডিজিটাল ইউপি সেবা নেওয়ার প্রক্রিয়া শুরু হলো। এতে তারা ব্যাপক উপকৃত হবে। ডিজিটাল বাংলাদেশ তথা ডিজিটাল সেবার মাধ্যমে রাষ্ট্রের সকল পর্যায়ে সচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক সেবা নিশ্চিত করতে কাজ করে ডাচ্ছে বর্তমান সরকার। ডিজিটাল সেবা প্রাপ্তি দেশের প্রত্যেকটা নাগরিকের অধিকার। তাই রাষ্ট্রের উচ্চ পর্যায় থেকে শুরু করে প্রান্তিক পর্যায়ে ডিজিটাল সেবা জনগনের দৌরগোড়ায় পৌছে দিতে কাজ করছি আমরা।

বৃহষ্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়ন পরিষদ ডিজিটালাইজেশন “ইউপি সেবা” ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার জনগনের মৌলিক সেবা ডিজিটাল রুপে প্রদানের লক্ষে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এখন ডিজিটালের পথে এগিয়ে। তাই দেশের সকল সেবা চলবে ডিজিটাল উপায়ে। বিশেষ করে গ্রামীন জনগোষ্ঠী তাদের মৌলিক সরকারী সেবাগুলো ইউনিয়ন পরিষদের মাধ্যমে পেয়ে থাকে। তাই দেশের সকল ইউনিয়নগুলোকে ডিজিটাল মানের সেবা প্রদানের জন্য প্রস্তুত করার কাজ এগিয়ে চলছে। জনগন যেন তাদের সেবাগুলো ঘরে বসে পেয়ে থাকে সে জন্য সরকার সকল ইউনিয়নকে ডিজিটাল ইউনিয়নের আওতায় রাখতে কাজ করে যাচ্ছে। জনগন এখন ঘরে বসেই তাদের যাবতীয় সেবা যেমন চাকুরী নিয়োগ তথ্য, জম্ম সনদ, মৃত্যু সনদ, জমি সংক্রান্ত বিভিন্ন তথ্যাবলী, ওয়ারিশ সনদ, টেক্স প্রদান, বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, চারিত্রিক সনদ, ট্রেড লাইসেন্স, বিভিন্ন প্রত্যয়ন পত্র, আর্থিক লেনদেন, বিভিন্ন ভাতার তথ্যাবলী সহ সকল সেবাগুলো পাচ্ছে। আমরা চাই জনগন যেন কোন প্রকার হয়রানীর শিকার না হয় সে জন্য ইউনিয়ন পরিষদ সব সময় সজাগ ও সচেতন থাকবে। কারন বর্তমান সরকার দেশকে উন্নত দেশে রুপান্তর করতে চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, বর্তমানে একটি অপশক্তি সরকারকে বিতর্কিত করতে উঠে পড়ে লেগেছে। কারন বর্তমান সরকার যেভাবে এগিয়ে যাচ্ছে এতে কুচক্রী মহল পতনের দিকে দাবিত হচ্ছে। তাই জনগনের ডিজিটাল সেবা নিশ্চিতকরন সহ সকল ষড়যন্ত্র ও অপশক্তিকে আমরা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করবো।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, জেলা পুলিশ সুপার মাহবুবুর রহমান (পিপিএম) বার ।

আরো বক্তব্য রাখেন ওরেঞ্জ বিডির সিও আশ্রাফুল কবির জুয়েল, এক্সক্লুসিভ ডিরেক্ট শামীম হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাধারন সম্পাদক এ এইচ এম আহসান উল্লাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী।

এসময় উপস্থিত ছিলেন রামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মির্জা মোঃ শহীদুল ইসলাম, সাধারন সম্পাদক আল মামুন লিটু, শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: কামাল হাজী, রামপুর ইউপি সচিব রাকিবুল হাসান সহ ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ ও রাজনৈতিক নেতৃবৃন্দ। এসময় ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী ইউনিয়নবাসীর পক্ষ থেকে শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

একই রকম খবর