পিআইবি’র নির্বাচন বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণে চাঁদপুরের ৩ সাংবাদিক

স্টাফ রিপোর্টার : প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত নির্বাচন বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণে চাঁদপুরের ৩জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করেছেন। এরা হচ্ছেন চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক ও বাংলভিশনের জেলা প্রতিনিধি রহিম বাদশা, প্রেসক্লাবের সহ-সভাপতি, দৈনিক মেঘনা বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক ও এসএ টিভির চাঁদপুর প্রতিনিধি জি এম শাহীন এবং প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক, দৈনিক ভোরের কাগজের স্টাফ রিপোর্টার ও দেশ টিভির জেলা প্রতিনিধি লক্ষ্মণ চন্দ্র সূত্রধর।

তিন দিনব্যাপী প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার বিকেলে সমাপনী অনুষ্ঠানে সনদপত্র গ্রহণ করেন তারা।

গত মঙ্গলবার সকালে ঢাকাস্থ পিআইবি’র সেমিনারকক্ষে তিনব্যাপী এই আবাসিক প্রশিক্ষণ শুরু হয়। এতে চট্টগ্রাম বিভাগের ৯টি জেলার ২৭জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করেন। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলার ৩জন করে সিনিয়র সাংবাদিক এতে অংশগ্রহণের সুযোগ পাবেন। চট্টগ্রাম বিভাগের জেলাগুলো দিয়েই এই প্রশিক্ষণ শুরু হয়েছে।

তিন দিনের বিভিন্ন সেশনে নির্বাচন, নির্বাচনী আইন, বিধি-বিধান, নির্বাচন কমিশন, নির্বাচন বিষয়ক রিপোর্টিং, গণমাধ্যম, জাতীয় ও স্থানীয় সরকার ব্যবস্থা, আচরণবিধি, তথ্য অধিকার আইন, ইভিএম প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এসব সেশনে প্রশিক্ষক ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা, সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক, নির্বাচন কমিশন সচিবালয়ের সাবেক অতিরিক্ত সচিব জেসমীন টুলী, প্রথম শ্রম আদালতের চেয়ারম্যান ড. মো. শাহজাহান, পিআইবি’র মহাপরিচালক মো. শাহ আলমগীর, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা জানিপপ’র চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল আলম চৌধুরী, মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টিবিএন টেলিভিশনের প্রধান সম্পাদক নাজমুল আশরাফ, ইনডিপেনডেন্ট টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক আশিস সৈকত।

বৃহস্পতিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ।

পিআইবি’র মহাপরিচালক মো. শাহ আলমীরের সভাপতিত্বে ও কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলমের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বিএনসিসি’র শুভেচ্ছা দূত রাশেক রহমান।

একই রকম খবর

Leave a Comment