রোহিঙ্গা সমস্যা নিরসনে রাশিয়ার সহযোগিতা চাইলেন ডা. দীপু মনি

প্রেস বিজ্ঞপ্তি :   ২১ সেপ্টেম্বর, ২০১৮ রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ শহরে অনুষ্ঠিত দ্বিতীয় ইউরেশিয়ান উইমেন্স ফোরামের সাইড লাইনে রাশিয়ান ফেডারেশনের শিল্প ও বাণিজ্য বিষয়ক ডেপুটি মিনিস্টার মিজ গুলনাজ এম কাদিরোভার সাথে এক বৈঠকে মিলিত হন ফোরামে অংশগ্রহনকারী বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রনালয় বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা: দীপু মনি এমপি।

বৈঠকে দু’দেশের মধ্যে বিদ্যমান রাজনৈতিক, বাণিজ্যিকসহ সম্পর্কের নানা দিক নিয়ে অালোচনা হয়। ডা: দীপু মনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে, যুদ্ধপরবর্তী চট্টগ্রাম বন্দরকে মাইনমুক্ত করণে, যুদ্ধপরবর্তী পুনর্বাসনে বিশেষত: বিদ্যুৎ উৎপাদনে, বাঙালী শিক্ষার্থীদের উচ্চশিক্ষাপ্রদানে এবং অন্যান্য নানা বিষয়ে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের ভুমিকা স্মরণ করেন। বর্তমানেও রাশিয়ার সাথে পারমানবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ সামরিক সহযোগিতা, শিক্ষা, সংস্কৃতি, বাণিজ্যে যে সহযোগিতার সম্পর্ক রয়েছে সে বিষয়ে তাঁরা অালাপ করেন।

ডা: দীপু মনি রাশিয়ার ডেপুটি মন্ত্রীর কাছে রোহিঙ্গা সমস্যা তুলে ধরে এর অাশু ও টেকসই সমাধানের জন্য রাশিয়ার অারও সহযোগিতা কামনা করেন।

রাশিয়ার মন্ত্রী রোহিঙ্গাদের অাশ্রয় ও সহযোগিতা দেয়ায় বাংলাদেশ সরকার বিশেষত: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন বিষয়টি তাঁর সরকারকে তিনি অবহিত করবেন।

ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নে বাংলাদেশী পণ্যের প্রবেশাধিকার নিয়েও বৈঠকে অালোচনা হয়। মিজ কাদিরোভা এক্সপো ২০২৫ এ একতেরিনবার্গ এর নির্বাচনের জন্য বাংলাদেশের সহযোগিতা কামনা করেন। ডা: দীপু মনি বলেন তাঁর অনুরোধের বিষয়টি তিনি পররাষ্ট্র মন্ত্রনালয়কে অবহিত করবেন।

এ বৈঠকে ডা: দীপু মনির সাথে ফোরামে অংশগ্রহনকারী অপর সংসদ সদস্য ওয়াসেকা অায়েশা খান এবং মস্কোস্থ বাংলাদেশ মিশনের কর্মকর্তা জনাব অন্দ্রিয় দ্রং উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে ডা: দীপু মনি ইউরেশিয়ান উইমেন্স ফোরামে অংশগ্রহন শেষে অাবুধাবী হয়ে নিউ ইয়র্কে অনুষ্ঠিতব্য জাতিসংঘের ৭৩তম সাধারন অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে যোগদানের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন।

একই রকম খবর

Leave a Comment