শাহরাস্তিতে দুটি ইটভাটায় ৩ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার : চাঁদপুরের শাহরাস্তিতে দুটি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

৬ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলার কার্যালয়ের উদ্যোগে এই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

শাহরাস্তিতে রয়েছে ২৫টি ইটের ভাটা। জনগনেরও এ নিয়ে অভিযোগের অন্ত নেই। সরকারের আইন মোতাবেক ভাটা পরিচালনা না করা, ইটের আকার এবং গুনগতমান বজায় না রাখা,পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন ইত্যাদি রোধকল্পে উপজেলা প্রশাসনের চলমান ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দুটি ইট ভাটাকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়। এদিকে অবৈধ ইট ভাটার কারণে কৃষি জমি প্রায় বিলুপ্তির পথে। এবং পরিবেশ দূষণের কারণে বিভিন্ন প্রজাতির গাছ ও ফলাদি গাছে ফল হচ্ছে না, সাধারণ জনগণ জানান সরকার ইটভাটা বন্ধের ব্যবস্থা না নিলে ভবিষ্যতে কৃষি জমি থাকবে না বলে জানান।

উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের খিলা বাজার অবস্থিত মেসার্স এস এম এস নামক ইট ভাটাটি ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, সংশোধন ২০১৯ অনুসারে নিষিদ্ধ এলাকায় অবস্থিত ও কৃষি জমির টপ সয়েল কাটার কারণে ব্যবহৃত ভেকুটি ভেঙ্গে দেওয়াসহ ২ লক্ষ টাকা জরিমানা করা হয়।

একই স্থানে মেসার্স হারুন ব্রিকস নামক অবৈধ ইটভাটা কৃষি জমি কেটে টপ-সয়েল ব্যবহার করায় ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের খিলা বাজার একটি দোকানে অবৈধ পলিথিন বিক্রি করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ২০ কেজি অবৈধ পলিথিন জব্দ করা হয়েছে।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আমজাদ হোসেন। উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চাঁদপুরের সহকারী পরিচালক মোঃ আব্দুল হান্নান। সহযোগিতায় ছিলেন শাহরাস্তি থানা পুলিশ কর্মকর্তা, শাহরাস্তি ফায়ার সার্ভিস ডিফেন্স ও সহকারি কমিশনার (ভূমি), চাঁদপুর পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

সরকারি কমিশনার (ভূমি) কার্যালয়ের সূত্রে জানা যায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান অব্যাহত থাকবে।

একই রকম খবর