শিক্ষামন্ত্রীর ঈদ শুভেচ্ছা

চাঁদপুর খবর রিপোর্ট : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি চাঁদপুরবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি এক শুভেচ্ছাবার্তায় বলেন, পবিত্র জিলহজ মাস মুসলিম উম্মাহর কাছে খুবই গুরুত্ববহ। ইসলামের মৌলিক পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে হজ। আর এই হজ জিলহজ মাসে। এ মাসে আরো রয়েছে কোরবানি। ৯ জিলহজ হচ্ছে হজ আর পরদিন ১০ জিলহজ হচ্ছে কোরবানি। পুরো কোরবানি হচ্ছে ত্যাগের শিক্ষা। এই কোরবানি থেকে নানা শিক্ষার মাঝে অন্যতম শিক্ষা হচ্ছে নিজের ভেতর যে পশুত্ব রয়েছে সেটিকে কোরবান করে দেয়া অর্থাৎ পশু প্রবৃত্তিকে বিলীন করে দেয়া। তাই বাহ্যিকভাবে আমরা এটিকে পশু কোরবানি দেয়া দেখলেও এর অন্তর্নিহিত তাৎপর্য রয়েছে ব্যাপক। সে তাৎপর্য যেনো আমরা আমাদের চারিত্রিক গুণাবলিতে ধারণ করতে পারি।

ডাঃ দীপু মনি বলেন, এবারের ঈদুল ফিতরের ন্যায় ঈদুল আজহার আনন্দেও ভিন্নতা আছে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এ আনন্দকে বলতে গেলে অনেকটা ম্লান করে দিয়েছে। কারণ ঈদ উদ্যাপনের অন্যতম অনুষঙ্গ হচ্ছে একে-অপরের সাথে কোলাকুলি করা। কিন্তু মহামারী করোনার কারণে স্বাস্থ্যবিধি অনুসরণে এই কোলাকুলি নিষেধ। এই অপূর্ণতা ঈদ আনন্দকে অনেকটা ম্লান করে দেবে। তারপরও আমি বলবো আমরা যেনো মানসিকভাবে ভেঙ্গে না পড়ি। আমরা ঈদের খুশি উদ্যাপন করবো স্বাস্থ্যবিধি মেনে। যেনো ঈদের সাময়িক আনন্দ নিজের ও প্রিয়জনদের জন্য জীবনব্যাপী বেদনার কারণ না হয়ে যায়। আমরা করোনাভাইরাসকে জয় করবো, সকলে সচেতন হবো।

তিনি আরো বলেন, ত্যাগের মহিমায় ভাস্বর হয়ে থাকা পবিত্র ঈদুল আজহা সার্বজনীন মানবতার অবারিত কল্যাণের বার্তা বয়ে আনুক। সাম্য ও সম্প্রীতির চেতনায় আনন্দমুখর হয়ে উঠুক শ্রেণি-পেশা নির্বিশেষে সকলের জীবন। ঈদের আনন্দে পূর্ণ হোক বাংলার প্রতিটি ঘর। সবার জীবনে আসুক সুখ, শান্তি, সমৃদ্ধি। সবার জীবন আনন্দময় হোক। ঈদ মোবারক।

 

একই রকম খবর