সমাজের মানুষের জন্য কাজ করতে হবে : ড. কামরুজ্জামান কায়সার

মো. রানা সরকার : চাঁদপুর সদর উপজেলার শাহতলী জিলানী চিশতী কলেজ ও জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৪ নভেম্বর) দুপুর ১২টায় চাঁদপুর প্রেসক্লাব ভবনের (২য় তলা) এলিট চাইনিজ রেস্টুরেন্টে জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে এবং ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য মো: আবুল কালাম আজাদ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি মাইক্রো ফাইবার গ্রুপের ফিনান্স ডাইরেক্টর ড. মো: কামরুজ্জামান কায়সার ।

প্রধান অতিথি চাঁদপুরের কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি মাইক্রো ফাইবার গ্রুপের ফিনান্স ডাইরেক্টর ড. মো: কামরুজ্জামান কায়সার তার বক্তব্যে বলেন, শাহতলী নিবাসী বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী ছিলেন একজন আলোকিত মানুষ। সমাজকে আলোকিত করার জন্য শাহতলীসহ দেশের বিভিন্ন স্থানে গড়ে তুলেছেন অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। তিনিই সর্বপ্রথম চাঁদপুর সদর উপজেলায় বেসরকারি প্রতিষ্ঠান জিলানী চিশতী কলেজ প্রতিষ্ঠা করেন।

তিনি আরও বলেন, মানুষ মানুষের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। আমরা যখন ভালো থাকব, তখন অন্যদের ও ভালো রাখতে হবে। সমাজের জন্য কাজ করতে হবে। সমাজের মানুষের জন্য কাজ করতে হবে। জিলানী চিশতী কলেজসহ অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এটি আহমেদ হোসাইন রুশদী সাহেবের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের উন্নয়নে নিরলসভাবে কাজ করছেন তারই সুযোগ্য উত্তরসূরী সাংবাদিক শিক্ষানুরাগী সোহেল রুশদী। তিনি প্রতিষ্ঠানের হাল ধরে রেখেছেন। আশা করছি সোহেল রুশদীর হাত ধরেই প্রতিষ্ঠান আরও উন্নয়নের শিখরে এগিয়ে যাবে।

তিনি বলেন, তোমাদের কলেজ থেকে শিক্ষার্থীরা দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে, এটি তোমাদের গৌরব। তোমাদেরকেও এ গৌরব ধরে রাখতে হবে।

প্রধান অতিথি আরও বলেন, আমি যতদিন বেঁচে থাকব এসব প্রতিষ্ঠানে যা দরকার তা করার চেষ্ঠা করব। আমি জিলানী চিশতী কলেজ ও জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ে দুটি আইপিএস দিব। স্কুল ও কলেজের নামে একটি তোরণ নির্মান করে দিব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন নর্দান ইউনির্ভাসিটির ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: ইকরামুল ইসলাম।

বিশেষ অতিথি প্রফেসর ড. মো: ইকরামুল ইসলাম তার বক্তব্যে বলেন, পড়াশুনা করলেই ভালো মানুষ হওয়া যায় না, ভালো মনে অধিকারী হতে হয়। মানুষের প্রতি ভালোবাসা থাকতে হবে। জিলানী চিশতী কলেজ ও স্কুলের যারা পাউন্ডার তারা নেতিকতাকে প্রাধান্য দিয়েছে, তাই এলাকার শিক্ষায় উন্নত হয়েছে। ভালো কিছু করতে হলে সাধনা থাকতে, সকল ধরনের হীনমন্যতা ত্যাগ করতে হবে। শিক্ষার্থীদেরকে ইন্টারনেটের সাথে থাকতে হবে। ফেসবুক থাকলে ভালো তবে বেশিক্ষণ থাকা ভালো না।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, নর্দান ইউনির্ভাসিটি বাংলাদেশের সহকারী অধ্যাপক (মার্কেটিং) আবদুল্লা মোহাম্মদ ইব্্রাহীম, সহকারী অধ্যাপক ও কোÑঅর্ডিনেটর বিবিএ পোগ্রাম মিসেস আফিয়া আক্তার, সহকারী অধ্যাপক ও কো- অডিনেটর বিবিএ পোগ্রাম মো: শরিফুল ইসলাম, সহকারি অধ্যাপক (হিসাব বিজ্ঞান) মো: মাসুদ রানা, সহকারি অধ্যাপক হিসাব বিজ্ঞান মো: শাহেব আলী মন্ডল।

এসময় অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: হুমায়ুন কবির তালুকদার, শহর কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক ও হোটেল গ্রান্ড হিলশার মালিক শাহেদুল ইসলাম মোরশেদ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর প্রত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

তিনি তার বক্তব্যে বলেন, ড. মো: কামরুজ্জামান কায়সার সাহেব একজন মহৎ ব্যক্তি। চাঁদপুরের প্রতি ওনার উদারতা অনেক। শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি তিনি অনেক আন্তরিক। চাঁদপুর সদর উপজেলায় জিলানী চিশতী কলেজটি ১৯৭০সালে প্রতিষ্ঠিত হয়। এটি সদরের প্রথম বেসরকারি কলেজ। আর জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৯৬৫সালে। শাহতলী কামিল মাদরাসা চাঁদপুরের একটি অন্যতম মাদরাসা।

তিনি আরও বলেন, শিক্ষা বিস্তারে এ প্রতিষ্ঠানগুলো গুরুত্বপুর্ন ভূমিকা পালন করে। মেধার দিক দিয়ে মেয়েরা এগিয়ে যাচ্ছে। নারী শিক্ষায় মেয়েরা গুরুত্বপূর্ন ুভূমিকা রাখছে। ড. কামরুজ্জামান সাহেব শিক্ষার উন্নয়নে অমায়িক। তিনি প্রতিষ্ঠানের জন্য একজন নিবেদিত ব্যক্তি।

সভাপতির বক্তব্যে তিনি আরও বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সফল পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চাঁদপুর ৩ আসনের মাননীয় সংসদ সদস্য ডা. দীপু মনি এমপি শাহতলী জিলানী চিশতী কলেজে একটি ৪তলা ভবন দিয়েছেন। মাদরাসা ও স্কুলে নতুন ভবনের অনুমোদন দিয়েছেন। তাই এমপি মহোদয়কে কলেজের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
অনুষ্ঠানে জিলানী চিশতী কলেজ ও জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ১৮জন মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে মেধা পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি মাইক্রো ফাইবার গ্রæপের ফিনান্স ডাইরেক্টর ড. মো: কামরুজ্জামান কায়সারসহ অন্যান্য অতিথিবৃন্দ ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সহকারি বার্তা সম্পাদক আহম্মদ উল্যাহ ও সম্মিলিত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন জিলানী চিশতী কলেজ ও স্কুলের শিক্ষার্থীবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সদস্য বিশিষ্ট সমাজসেবক মো: নুরুজ্জামান মুন্সি, জিলানী চিশতী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক মো: মানিক মিয়া, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, জিলানী চিশতী কলেজের কম্পিউটার অপারেটর মো: রানা সরকার।

এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মো: কামরুজ্জামান কায়সারসহ অন্যান্য অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেন অনুষ্ঠানের সভাপতি ও জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

পরে জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীকে ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মো: কামরুজ্জামান কায়সারসহ নর্দান ইউনির্ভাসিটির প্রফেসরবৃন্দ।

একই রকম খবর

Leave a Comment