‘ধর্মীয় অনুশাসন মেনে চললে সমাজে অনেক সমস্যার সমাধান সম্ভব’

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী বলেছেন, ধর্মীয় অনুশাসন মেনে চললে সমাজ ও রাষ্ট্রের অনেক সমস্যার সমাধান সম্ভব। কারণ, ইসলাম শান্তির ধর্ম। সত্য, ন্যয়, শান্তি, শৃঙ্খলা সব কিছুই প্রতিষ্ঠা করা সম্ভব ধর্মীয় নিয়ম-নীতি মান্যতার মাধ্যমে। কোনো ধর্ম’ই খারাপ ও অকল্যাণকর কাজে উৎসাহিত করে না।

তিনি আরো বলেন, পারিবারিক ও সামাজিক বন্ধন দিনে দিনে হাল্কা হয়ে আসায় সমাজে বিভিন্ন সমস্যা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে মাদক ও ইভটিজিং এখন সমাজের সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এই মাদক নির্মুল করতে না পারলে আমাদের সমাজ ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। তাই এখনি সময় সামাজিক সমস্যাগুলো সম্মিলিতভাবে প্রতিরোধ করার। এ ক্ষেত্রে ধর্মীয় অনুশাসন সবচেয়ে ভালো ফল দিতে পারে। মাদক, ইভটিজিংসহ বিভিন্ন সামাজিক সমস্যা নির্মুলে ইমামদের গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখার সুযোগ রয়েছে।

তিনি গতকাল শুক্রবার বাদ আসর চাঁদপুর সদর উজেলার আশিকাটি ও কল্যাণপুর ইউনিয়নের সীমান্তবর্তী রালদিয়া গ্রামের ময়দানখোলা বায়তুল মামুর জামে মসজিদে খতমে শেফা উপলক্ষে দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

রালদিয়া ও আমানউল্যাপুর গ্রামবাসী আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আলহাজ মো. বাদশা খান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আরশাদ মিয়াজী, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান নান্টু, আশিকাটি ইউপি চেয়ারম্যান মো. বিল্লাল হোসেন মাস্টার, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আ. রাজ্জাক ভ‚ঁইয়া, সহ-সভাপতি রফিকুল ইসলাম খান, সাধারণ সম্পাদক আলগীর হোসেন সরকার, ইউপি মেম্বার মো. আলফু খান, সাবেক মেম্বার মো. নোয়াব খান, মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আলী আশ্রাফ তপাদার, কোষাধ্যক্ষ মো. ফারুক হোসেন বেপারী।

দোয়া পরিচালনা করেন প্রবীণ আলেম মাওলানা মোঃ আনোয়ার প্রধানীয়া। মোনাজাত পরিচালনা করেন ফরাজীকান্দি আলিয়া মাদ্রাসার আরবী প্রভাষক ও ময়দানখোলা বায়তুল মামুর জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মোঃ মহিব উল্লাহ। এতে আমানউল্লাপুর ও রালদিয়া গ্রামের কয়েক শ’ মুসল্লী অংশগ্রহণ করেন।

এর আগে আশিকাটি ইউনিয়নের সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে ডে-নাইট মিনি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী। ইউপি চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এস এম জামান চৌধুরী (বাবুল), ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ জামাল গাজী, সহ-সভাপতি মোঃ মজিবুর রহমান পাটওয়ারী, ইউপি সদস্য মোঃ মহসিন মৃধা। অনুষ্ঠান পরিচালনা করেন মোঃ ইমরান খান (বাদশা), মোঃ মনজুর হোসেন ও মোঃ শান্ত।

একই রকম খবর

Leave a Comment