চাঁদপুরে চালু হচ্ছে ‘স্মাট কার্ড ভিত্তিক স্বাস্থ্য ভাউচার স্কীম’

প্রেস বিজ্ঞপ্তি : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের আওতায় ও ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহযোগিতায় ৩ বছরব্যাপী ’প্রশমন প্রকল্প’ উদ্বোধন করলো কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড ও সাজেদা ফাউন্ডেশন।

১১ সেপ্টেম্বর, ২০১৮ মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রশমন প্রকল্প- এর উদ্বোধনী ঘোষণা করেন চাঁদপুর জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর পৌরসভার মেয়র জনাব নাছির উদ্দিন আহমেদ।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের আওতায় ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহযোগিতায় বাস্তবায়নাধীন ইইউ সাপোর্ট টু হেলথ এন্ড নিউট্রিশন টু দি পুওর ইন আরবান বাংলাদেশ- শীর্ষক প্রকল্পের আওতায় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড ও সাজেদা ফাউন্ডেশন চাঁদপুর পৌরসভায় বাস্তবায়ন করতে যাচ্ছে- টেকসই স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে স্মাট কার্ড ভিত্তিক স্বাস্থ্য ভাউচার স্কীম-প্রশমন প্রকল্প।

প্রকল্পের আওতায়, নগর এলাকার সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্টিকে স্বাস্থ্যসেবা কার্ডের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য ও পুষ্টিসেবা প্রদান করা হবে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে প্রশিক্ষণ প্রদানসহ স্বাস্থ্যসেবা সম্পর্কিত অন্যান্য উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

উদ্বোধনী বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, ”সুবিধাবঞ্চিত নগর জনগোষ্ঠীর সাথে সম্পৃক্ত সকলকে সাথে নিয়ে এক যোগে কাজ করলে প্রশমন প্রকল্প চাঁদপুরে সুফল বয়ে আনবে”। বক্তব্য শেষে জেলা প্রশাসক স্মার্ট স্বাস্থ্যকার্ডের একটি নমুনা উন্মোচন করার মাধ্যমে প্রকল্পের উদ্বোধনী ঘোষনা করেন এবং স্মারক হিসেবে এই কার্ডটি পৌর মেয়রকে হস্তান্তর করেন।

সভাপতির বক্তব্যে চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ প্রকল্প বাস্তবায়ন ও সার্বিক দায়িত্ব পালনে পৌরসভা শতভাগ সহায়তা প্রদান করার আশ্বাস দেন।

অনুষ্ঠানে উপস্থিত কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর প্রকল্প পরিচালক মিস হেলেন অ্যান ওয়্যার তার বক্তব্যে বলেন, ”বর্হিবিশ্বে বাংলাদেশ একটি উদীয়মান অর্থনীতির দেশ। সুবিধাবঞ্চিত মানুষদেরকে সেবার আওতায় নিয়ে আসতে পারলে এটি আরো গতিশীল হবে। সুবিধাবঞ্চিত মানুষদের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে প্রশমন প্রকল্প ।

অনুষ্ঠানের শুরুতে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন ইমরানুল হক, কনসোর্টিয়াম ম্যানেজার ও মূল প্রতিপাদ্য উপস্থাপনা করেন মো: মোসারফ হোসেন, প্রকল্প ব্যবস্থাপক।

সভায় সাজেদা ফাউন্ডেশন এর পক্ষ থেকে বক্তব্য রাখেন পরিচালক ফজলুল হক।

অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা: মোঃ সাইদুজ্জামান, উপ-পরিচালক-পরিবার পরিকল্পনা ডা: মোহাম্মদ ইলিয়াস।

এছাড়াও জেলা প্রশাসন, স্থানীয় সরকার বিভাগ, পৌরসভার কর্মকর্তাবৃন্দ, কমিশনারবৃন্দ, স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিবৃন্দ, নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত প্রকাশ করেন।

একই রকম খবর

Leave a Comment