হাজীগঞ্জ ও আশপাশের উপজেলার ৪০টি গ্রামে শনিবার ঈদ উল আযহা

হাবিবুর রহমান হাজিগঞ্জ : চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলাসহ পার্শ্ববর্তী উপজেলার প্রায় ৪০ টি গ্রামে আগামী শনিবার ঈদ উল আযহার নামাজ অনুষ্ঠিত হইবে।

জানা যায় ১৯২০ সাল থেকে হাজীগঞ্জ উপজেলার সাদ্রাগ্রামের মরহুম মাওলানা ইসহাক সাহেব হানাফী মাযহাবের অনুসারে সারা বিশ্বের যে কোন প্রান্তে চাঁদের সংবাদ পাওয়া গেলে ঈদ রোজা পালনের বিধান অনুযায়ী সৌদি আরবের সাথে মিল রেখ ধর্মীয় উৎসবগুলো, যেমন ঈদ উল ফিতর ,ঈদ উল আযহা এবং পবিত্র মাহে রমজানের রোজা সহ যাবতীয় ইসলামিক দিনগুলো পালন করে আসছেন।

তারই ধারাবাহিকতায় আগামী শুক্রবার ইয়াওমে আরাফা অর্থাৎ পবিত্র হজের দিন হওয়ায় পরদিন শনিবার তারা পবিত্র ঈদুল আযহার নামাজ এবং কোরবানি সম্পন্ন করবেন।

ঈদ উদযাপনকারী গ্রাম গুলোর মধ্যে হাজিগজ উপজেলার বলাখালে দুইটি জামাত, ওলিপুরে একটি জামাত ,সাদরা দুইটি জামাত, সমেশপুরে একটি জামাত এবং যাকে নিতে একটি জামাত অনুষ্ঠিত হয় ।

ফরিদগঞ্জ উপজেলার সুরঙ্গচাউল,কাইতাড়া উভারামপুর,টোরামুন্সিরহাট,সাচনমেঘ,মাছিমপুর,বাশারা, উটতলীসহ প্রায় ৪০ টি গ্রামে ঈদ উল আযহা অনুষ্ঠিত হবে।

প্রতিবছরের ন্যায় এবারও আগাম ঈদ উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা যায়।
বিগত ঈদুল ফিতরের জামাতে ব্যতিক্রম দেখা গেছে। মাওলানা ইসহাক সাহেবের ছেলে মাওলানা জাকারিয়া মাদানীসহ অন্যান্যরা সৌদি আরবের আগের দিন ঈদুল ফিতর উদযাপন করে।

কিন্তু মাওলানা ইসহাক সাহেবের বড় ছেলে মরহুম অধ্যক্ষ মাওলানা আবু জোফার মোঃ আব্দুল হাই এর অনুসারীরা পরদিন অর্থাৎ বাংলাদেশ সরকারের আগের দিন ঈদুল ফিতর পালন করে।

 

একই রকম খবর