২৫ % বিদ্যুৎ সাশ্রয় করতে না পারলে ব্যবস্থা

ঢাকা অফিস : সরকারি দফতরে ২৫ ভাগ বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশনা বাস্তবায়নে নিজেদের ‘ঘর’ থেকেই কাজ শুরু করেছে জ্বালানি বিভাগ।

সংশ্লিষ্টরা বলছেন,‘আমরা যে পদ্ধতি অনুসরণ করছি, তা সবাই মেনে চললে জ্বালানি খরচ সত্যিই কমানো সম্ভব। যদি কোনও অফিস ২৫ ভাগ বিদ্যুৎ সাশ্রয় না করতে পারে, তাহলে সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ’

সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে জ্বালানি বিভাগ বলছে, তাদের সংস্থা, দফতর বা কোম্পানিসহ সব ইউনিটে বিদ্যুৎ ব্যবহার কমপক্ষে ২৫ ভাগ কমাতে হবে। গত দুই মাসের বিদ্যুৎ রিডিং ইউনিট হিসাব থেকে ৭ দিনের গড় বিদ্যুৎ রিডিং ভিত্তি ধরে বিদ্যুতের ব্যবহার প্রতি সপ্তাহে ওই গড় হতে কমপক্ষে ২৫ ভাগ কম হতে হবে।

এ ক্ষেত্রে মনিটরিং কমিটি প্রতি সপ্তাহের রবিবার বিদ্যুৎ মিটার পরীক্ষা করে ভিত্তি রিডিং নির্ধারণ করবে।
পরের রবিবার তুলনামূলক প্রতিবেদন দেবে। মনিটরিং কমিটির প্রণীত প্রতিবেদন স্ব স্ব অফিস প্রধানের কাছে জমা দেবে। পর্যায়ক্রমে যা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

কোনও দফতরে বিদ্যুতের ব্যবহার ২৫ ভাগ কমাতে না পারলে ওই দফতরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
জ্বালানি বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, যথাসম্ভব দিনের আলো ব্যবহার করা, বৈদ্যুতিক লাইট, ফ্যান, এয়ারকন্ডিশন, টিভি, ফ্রিজ, লিফট ব্যবহার কমিয়ে বিদ্যুৎ সাশ্রয় করতে হবে।

পেট্রোল পাম্পে আলোকসজ্জা বন্ধসহ অপ্রয়োজনীয় বাতি বন্ধেও বিপিসি ব্যবস্থা নেবে। অফিস ত্যাগ করার আগে লাইট, ফ্যান, কম্পিউটার, এয়ারকন্ডিশনের সুইচ বন্ধ নিশ্চিত করতে হবে।

এয়ারকন্ডিশন ব্যবহার করতে হলে তাপমাত্রা সর্বনিম্ন ২৫ ডিগ্রি বা তদূর্ধ্ব রাখতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়,জ্বালানি খাতের বাজেট বরাদ্দের ২০ ভাগ কম ব্যবহারের জন্য এ বিভাগ এবং আওতাধীন সংস্থা, দফতর বা কোম্পানিসহ সব ইউনিট বরাদ্দকৃত জ্বালানি (অকটেন/পেট্রোল/ডিজেল/গ্যাস) সিলিং কমপক্ষে ২০ ভাগ কম ব্যবহার করতে হবে।

এ ক্ষেত্রে এ বিভাগ এবং আওতাধীন সংস্থা, দফতর বা কোম্পানিসহ সব ইউনিটের সেবা শাখায় বিষয়টি নিশ্চিত করতে হবে।
জ্বালানি বিভাগের একজন কর্মকর্তা বলন,‘সরকার নির্দেশনা দিয়েছে। সেটা বাস্তবায়নের দায়িত্ব আমাদের। বিষয়টি যাতে ঘোষণায় সীমাবদ্ধ না থাকে,এ জন্য বৈঠক করে আমাদের সব প্রতিষ্ঠানকে বলেছি কীভাবে বাস্তবায়ন করতে হবে। বিষয়টি মন্ত্রণালয় থেকে মনিটরিং করছি। কেউ যদি এ কাজে ব্যর্থ হয়, সে ক্ষেত্রে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।’

একই রকম খবর